knowledge-1দিল্লির কিছু ছাত্রী তাদের হস্টেলের নিয়ম-কানুনের নানা লিফলেট একটি বাক্সে ভরে তা উপহার হিসাবে ভারতীয় জনসম্পদ উন্নয়ন বিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানির অফিসে দিয়ে গেছেন। ভারতে মেয়েদের স্বাধীনতা নিয়ে ঐ মন্ত্রীর সাম্প্রতিক কিছু মন্তব্যের জন্য “জ্ঞান বাক্স” দানের অভিনব এই প্রতিবাদ।

সম্প্রতি মার্কিন সাংবাদিক টিনা ব্রাউনের সাথে আলাপকালে, মন্ত্রী স্মৃতি ইরানি বলেন, “ভারতে মেয়েরা কি পরবে, কখন কার সাথে কথা বলবে, তা নিয়ে এখন কারো আজ্ঞা শুনতে হয়না।”

সাবেক টিভি অভিনেত্রী স্মৃতি ইরানি বর্তমানে বিজেপি মন্ত্রীসভার প্রভাবশালী সদস্য। তার মন্ত্রণালয় ভারতের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক। সে কারণেই আরও তার এই বক্তব্য নিয়ে বিস্ময় সৃষ্টি হয়েছে।

মহিলারা বলছেন, শিক্ষা প্রতিষ্ঠানে, সমাজে মেয়েরা কিভাবে বৈষম্যের শিকার হচ্ছে, তা নিয়ে নিয়ে শিক্ষা মন্ত্রী মনে হয় একেবারেই অজ্ঞ। ভারত জুড়ে বাচ্চা থেকে শুরু করে সব বয়সের মেয়েদের এখনও উঠতে বসতে বাবার, ভাইয়ের না হয় স্বামীর, এমনকি শ্বশুর বাড়ির নির্দেশ মেনে চলতে হয়।

এখনও উত্তর ভারতের বহু গ্রামে মেয়েরা কোন পোশাক পরতে পারবে না , কার সাথে কথা বলতে পারবে না — তা নিয়ে পঞ্চায়েত প্রকাশ্যে নির্দেশ জারী করে।

এমনকি এখনও বড় বড় শহরের হস্টেলেও মেয়েদের ওপর কড়া নজর রাখা হয়। সে কারণেই, মন্ত্রী স্মৃতি ইরানির বক্তব্যের অভিনব প্রতিবাদে তাকে “জ্ঞানের বাক্স” উপহার দিয়ে এসেছেন একদল মেয়ে। পিঞ্জর তোড় অর্থাৎ খাঁচা ভেঙ্গে ফেল নামে এক নারী আন্দোলনের ব্যানারে তারা এই প্রতিবাদ করেছেন।

knowledge-2ঐ দলে ছিলেন ২৪ বছরের সমাজবিজ্ঞানের ছাত্রী অভীপ্সা দাস, “বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের হস্টেলের মেয়েরা কি করকে তা নিয়ে প্রতিটা সময় নির্দেশ আসে। আমরা কার সাথে কখন কথা বলবো, কি পরবো, কি খাবো, কার সাথে মিশবো — সব আমাদের বলা হয়।”

“আমরা হস্টেলের রুমে অনুমতি ছাড়া কোনও পোস্টরও টাঙাতে পারিনা।”

মিস দাস বলেন , “যে দেশে মেয়েরা প্রতিদিন সমাজে নিগৃহীত হচ্ছে, চরম বৈষম্যের শিকার হচ্ছে, সেখানে একজন মহিলা মন্ত্রীর কাছ থেকে এই বক্তব্য দু:খজনক।”

“আমরা মন্ত্রীকে জ্ঞান এবং তথ্য দিয়ে গেলাম, আশা কারি এগুলো পড়ে তিনি জ্ঞানলাভ করবেন।”
সুত্রঃ বিবিসি